বিজ্ঞাপন

পাম ডি’অর পেলো জাপানি সিনেমা

May 20, 2018 | 11:55 am

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।

বিজ্ঞাপন

৭১ তম কান চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কার পাম ডি’অর (স্বর্ণ পাম) জিতলো জাপানের সিনেমা ‘শপলিফটার্স’। ছবিটির পরিচালক জাপানের ‘হিরোকাজু করে-এদা’। টোকিও শহরের এক গবির ঘরের গল্প ‘শপলিফটার্স’।

‘শপলিফটার্স’ সিনেমার পোস্টার

শনিবার (১৯ মে) বসে কান চলচ্চিত্র উৎসবের সমাপনী আসর। শনিবার বাংলাদেশ সময় রাত সোয়া ১১টায় (কানের স্থানীয় সময় সন্ধ্যা সোয়া ৭টা) পালে দো ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে অনুষ্ঠিত হয় এই মর্যাদাপূর্ণ অনুষ্ঠান। এবার প্রতিযোগিতা বিভাগের বিচারকদের প্রধান হিসেবে ছিলেন অস্কার, বাফটা, গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড জয়ী অস্ট্রেলিয়ান অভিনেত্রী কেট ব্ল্যানচেট।

প্রতিযোগিতা বিভাগ, আঁ সার্তেন রিগার্দ, সিনেফঁদাসিউ, ফিপরেস্কি ও ক্রিটিকস উইক বিভাগে দেয়া হয়েছে মোট ৩০ টি পুরস্কার।

বিজ্ঞাপন

মার্কিন চলচ্চিত্র পরিচালক ‘স্পাইক লি’

পাম ডি’অর পুরস্কারের পরেই সবার নজর থাকে গ্রাঁ প্রিঁ পুরস্কারের দিকে। এবার পুরস্কারটি জিতেছেন মার্কিন চলচ্চিত্র পরিচালক স্পাইক লি। ক্রাইম-কমেডি-ড্রামা ঘরানার ‘ব্ল্যাকক্ল্যান্সম্যান’ সিনেমার জন্য তিনি এই পুরস্কার পেয়েছেন। ব্ল্যাক ক্ল্যান্সম্যান উপন্যাস অবলম্বনে ছবিটি নির্মাণ করেছেন পরিচালক। ‘ব্ল্যাক ক্ল্যান্সম্যান’ মুক্তি পাবে চলতি বছরের আগস্ট মাসে।

৭১ তম কান চলচ্চিত্র উৎসবের সেরা পরিচালক পোল্যান্ডের ‘পাওয়েল পাওলোকস্কি’

অস্কার, বাফটা জেতার পর এবার কানেও নিজেকে পরিচয় করিয়ে দিলেন পোল্যান্ডের পরিচালক পাওয়েল পাওলোকস্কি। কানের সেরা পরিচালকের পুরস্কারটি উঠেছে তার হাতে। বাবা-মার জীবন থেকে অনুপ্রাণিত হয়ে ‘কোল্ড ওয়ার’ সিনেমাটি নির্মাণ করেছেন পাওয়েল।

সেরা অভিনেত্রীর পুরস্কার হাতে ‘সামাল ইয়েসলামোভা’ ও সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ‘মার্সেলো ফন্তে’।

কানের সেরা অভিনেত্রী কাজাখস্তানের অভিনেত্রী সামাল ইয়েসলামোভা। ‘আইকা’ সিনেমায় অভিনয় করেছেন তিনি। আর সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ইতালির অভিনেতা মার্সেলো ফন্তে। ডগম্যান সিনেমায় অভিনয়ের জন্য এই পুরস্কার পেয়েছেন তিনি।

বিজ্ঞাপন

সেরা চিত্রনাট্যকার হয়েছেন ‘জাফর পানাহি’ ও ‘নাদের সায়েভার’

কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে প্রথমবার অংশ নিয়েছেন ইরানিয়ান পরিচালক পানাহি। তার পরিচালিত ছবি ‘থ্রি ফেসেস’ প্রতিযোগিতা করেছে এবারের আসরে। প্রথমবারেই তিনি ও নাদের সায়েভার ‘থ্রি ফেসেস’ সিনেমার চিত্রনাট্যের জন্য পেয়েছেন সেরা চিত্রনাট্যকারের পুরস্কার। পানাহি এখন ইরানে গৃহবন্দি হয়ে আছেন। কানের পুরস্কারটি গ্রহণ করেন নাদের সায়েভার।

এই বিভাগে আরও পুরস্কার পেয়েছেন ইতালির নারী নির্মাতা অ্যালিস রোরওয়াচার। ‘হ্যাপি অ্যাজ লাজ্জারো’ সিনেমার জন্য তিনি সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পান।

ফ্রান্সের কান শহরে প্রতিবছর অনুষ্ঠিত হয় কান চলচ্চিত্র উৎসব। এবার অনুষ্ঠিত হয় এর ৭১ তম আসর। আয়োজনটি শুরু হয়েছিল ৮মে। ১২ দিনব্যাপী আয়োজনের পর্দা নামে ১৯ মে।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ/পিএম

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন