বিজ্ঞাপন

বিবিসি জানালাকে ছড়িয়ে দিতে যুক্ত হচ্ছে এসএসডি টেক

May 21, 2018 | 9:11 pm

।। সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

দেশের সাধারণ মানুষের দোরগোড়ায় ইংরেজি শিক্ষার সুযোগ পৌঁছে দেওয়া সবচেয়ে যুগোপযোগী প্লাটফর্ম ‘বিবিসি জানালা’ নিয়ে বিবিসি মিডিয়া অ্যাকশন চুক্তিবদ্ধ হল টেকনোলজি কোম্পানি এসএসডি টেকের সঙ্গে।

রোববার (২০ এপ্রিল) রাজধানীর এসএসডি টেকের হেড কোয়ার্টারে বিবিসি মিডিয়া একশন ও  এসএসডি টেকের মধ্যে এই অঙ্গীকারনামা স্বাক্ষরিত হয়।

এসএসডি টেকের চেয়ারম্যান মাহবুবুল মতিন বলেন, ‘এসএসডি টেকের প্রযুক্তিগত সহযোগিতার হাত ধরে বিবিসি জানালা সর্বনিম্ন সময়েই পৌঁছে যেতে পারে দেশের সর্বোচ্চ জনগোষ্ঠীর দ্বারে। তিনি এর মাধ্যমে দেশের সাধারণ মানুষের জনজীবনে অগ্রগতি সুনিশ্চিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।’

বিজ্ঞাপন

এ সময় উপস্থিত ছিলেন উভয় প্রতিষ্ঠানের নির্বাহী কর্মকর্তাবৃন্দ। এসএসডি টেকের পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা হাসান মেহদি ও বিবিসি মিডিয়া অ্যাকশনের বাংলাদেশ শাখার প্রধান রিচার্ড লেস চুক্তিতে স্বাক্ষর করেন।

‘বিবিসি মিডিয়া অ্যাকশন’ ২০০৯ সালে তাদের যাত্রা শুরু করে ইংরেজি শিক্ষার বিশেষ প্রোগ্রাম ‘বিবিসি জানালা’ নিয়ে। সাধারণ মানুষের কাছে ইংরেজিকে কতটা উন্নত ও সহজভাবে উপস্থাপণ করা যায় তার নিদর্শন সৃষ্টিকারী এই প্লাটফর্ম ইতোমধ্যেই সারাদেশের বিভিন্ন শ্রেণির মানুষের মাঝে উদাহরণস্বরূপ নিজের স্থান করে নিয়েছে। বিগত সাত বছরে এদেশের ২ কোটি আশি লাখেরও বেশি মানুষ এই প্লাটফর্মটি ব্যবহার করেছেন ইংরেজি শিক্ষার জন্যে।

‘বিবিসি জানালা’ ২০১৬ সালে তাদের কার্যক্রম বন্ধ করে। জনপ্রিয়তার শীর্ষে থাকা এই প্রোগ্রাম হঠাৎ বন্ধ হয়ে যাওয়ার পরেও সমসাময়িককালে কোনো বিকল্প মাধ্যম তাদের জায়গা করে নিতে পারেনি। ‘বিবিসি জানালা’ কি, কেন এবং কাদের জন্য তার গুরুত্ব বুঝে এগিয়ে আসে এসএসডি টেক এবং বিবিসি মিডিয়া অ্যাকশনের সঙ্গে অঙ্গীকারবদ্ধ হয়।

বিজ্ঞাপন

‘বিবিসি জানালা’ প্রোগ্রামটি যে লক্ষ্য নিয়ে এগিয়েছিল তার পরিসর আরও বড়, আরও উন্নত, প্রযুক্তিসমৃদ্ধ করে তুলতেই এসএসডি টেক এই কার্যক্রমে অংশ নেয়। এই প্রোগ্রামের মাধ্যমে আমাদের জনগোষ্ঠীর বিশাল একটা অংশ ইংরেজির শিক্ষায় অংশ নিতে পারবে সহজেই। মোবাইল ফোন এবং ইন্টারনেট মাধ্যমের প্রযুক্তিগত সাহায্য নিয়ে ‘বিবিসি জানালা’ ইংরেজি শিক্ষাকে গণমানুষের কাছে আরও সহজ এবং সাবলীলভাবে উপস্থাপন করার প্রত্যয় রাখে, যা পরবর্তীতে উন্নত চাকরি ও ভবিষ্যৎ নির্ধারণে সহায়তা করবে। ২০২১ সালের মধ্যে আড়াই কোটি মানুষকে ইংরেজি শিক্ষায় দক্ষ করে তোলাই এই অঙ্গীকারের লক্ষ্য।

সারাবাংলা/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন