বিজ্ঞাপন

রোজায় নির্জীব ত্বক? একদম নয়!

May 26, 2018 | 12:03 pm

লাইফস্টাইল ডেস্ক।।

বিজ্ঞাপন

রোজা গরমকালে পড়েছে। দিনটাও বেশ দীর্ঘ। সারাদিন রোজা রেখে নানান কাজকর্ম করার ফলে শরীরে পানির অভাবে অনেকের ত্বকেই প্রভাব পড়ে। কিছু নিয়ম কানুন মেনে চললেই  ত্বককে রোজাতেও সতেজ রাখা যায়।

ঘরে তৈরি ডিটক্স পানি পান করুন

পর্যাপ্ত পানি পান শুধু শরীরের জন্যেই নয় ত্বকের জন্যেও অত্যন্ত দরকারি। পানি শুধু আপনার শরীরকেই শুষ্ক হবার হাত থেকে রক্ষা করবেনা এটি আপনার ত্বককেও শুষ্কতা থেকে বাঁচাবে। শরীরের দূষিত পদার্থগুলোকে বের করে দেবে।  ইফতারে চিনিযুক্ত শরবত বা ফলের রস খাওয়া থেকে বিরত থাকুন। ঘরে তৈরি চিনিছাড়া ফলের রস পান করুন। এছাড়া শুধু পানি খেতে বিরক্ত লাগলে পানির সাথে নানান রকম ফল মিশিয়ে ডিটক্স তৈরি করুন। এই ডিটক্সগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে এবং শরীরকে দূষণমূক্ত রাখবে।

বিজ্ঞাপন

ডিটক্স তৈরির জন্যে বেশ কিছু  মিশ্রণ হল

  • লেবু, শসা এবং মিন্ট
  • কমলা, আদা, স্ট্রবেরি
  • ব্লুবেরি, রাস্পবেরি, মিন্ট এবং লাইম
  • লাইম, কমলা এবং লেবু
  • আনারস, মিন্ট এবং কমলা
  • আপেল এবং দারুচিনি

এই মিশ্রণগুলোর মধ্যে যে কোন একটি বা স্বাদ পাল্টানোর জন্যে এক একদিন একটি মিশ্রণ পানিতে মিশিয়ে ডিটক্স তৈরি করে পান করুন।


মুখে অতিরিক্ত পানি ব্যবহার করবেন না

বিজ্ঞাপন

অনেকেই এই সময়ে মুখ বারবার পানি দিয়ে ধুয়ে থাকেন। বারবার পানি দিয়ে ধোয়ার কারনে  মুখ যদি শুষ্ক মনে হয় বারবার মুখে পানি না দিয়ে ফিক্সড স্প্রে ব্যবহার করতে পারেন। বাড়তি আরামের জন্যে স্প্রের বোতলটিকে ফ্রিজে রাখতে পারেন।

সানব্লক ব্যবহার করুন

এবার রোজার পুরোটা সময় সূর্য মাথার ওপর থাকবে। মেঘের কারণে সবসময় হয়তো আগুন গরমে সেদ্ধ হবেন না, তবে গোপনে অতি বেগুনি রশ্মি ছড়াতে ভুলবেনা সূর্য। তাই আপনিও ত্বকে সানব্লক ব্যবহার করতে মোটেই ভুলবেন না।

ত্বক উজ্জ্বল রাখে এমন খাবার খান

বিজ্ঞাপন

সারাদিন রোজা রেখেও যদি সতেজ উজ্জ্বল ত্বক ধরে রাখতে চান তাহলে অ্যান্টিঅক্সিডেন্ট  সমৃদ্ধ খাবার খাদ্যতালিকায় রাখুন। বেরি, ডার্ক চকোলেট, আমন্ড এই খাবারগুলো ত্বককে সজীব রাখবে। সারাদিন রোজা রাখার পরে ইফতারিতে কয়েকটা বেরি খেয়ে নিলে আপনার ত্বকের প্রয়োজনীয় খনিজ এবং ভিটামিন পেয়ে যাবেন।

ত্বকের যত্ন নিন

সপ্তাহে এক বার অথবা দুইবার ফেইস মাস্ক ব্যবহার করুন। সপ্তাহে দুইবার ত্বকের মরাকোষ পরিষ্কার করুন। এতে ত্বকের বন্ধ হয়ে যাওয়া ছিদ্রগুলো খুলে  যাবে, ব্রণ থেকে ত্বক মুক্তি পাবে। মরা কোষ পরিষ্কারের পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ভালো করে  ধুয়ে নিবেন।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

ত্বকের আদ্রতা রক্ষার জন্যে ময়েশ্চারাইজিং খুবই গুরুত্বপূর্ণ। রোজায় অজুর পরে অনেকেই নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করেন না। ফলে মুখ শুষ্ক হয়ে যায়। তাই খেয়াল করে মুখ আদ্র রাখার ব্যবস্থা করবেন।

মডেল- সাদিয়া জাহান প্রভা

ছবি- আশীষ সেনগুপ্ত

 

 

সারাবাংলা/জেএম/ এসএস

 

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন